Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৪ জুন, ২০২৪

গোয়ার মতো দীঘার সমুদ্রের বুকেও এবার ক্রুজ করা যাবে ভ্রমণ, হাউস-পার্টি

 

Cruise-trip-to-Digha

সমকালীন প্রতিবেদন : বছরের এমন কোনও দিন নেই যেদিন দীঘায় পর্যটকদের ভিড় জমে না। প্রায় প্রতিদিনই দূর দূরান্ত থেকে হাজার হাজার পর্যটক দীঘার সমুদ্র সৈকতে এসে ভিড় জমান। মূলত কলকাতা থেকে কাছে এবং যোগাযোগ ব্যবস্থা অনেক ভাল হওয়ার কারণে পর্যটকদের এই সমুদ্র সৈকতে যাতায়াতের অনেক সুবিধা রয়েছে। এই কারণেই এত সংখ্যক পর্যটকদের ভিড় দেখা যায় দীঘায়। 

এখন দীঘায় সমুদ্রস্নানের পাশাপাশি বিভিন্ন জায়গা ঘুরে দেখার জন্য তৈরি হয়েছে পার্ক, মিউজিয়াম, কফি হাউস-সহ আরও কত কী। তবে এবার সব কিছুকেই ছাপিয়ে যাবে সমুদ্রবক্ষে প্রমোদ-ভ্রমণ। গোয়ার মতো দীঘাতেও সমুদ্রবক্ষে পর্যটকদের জন্য প্রমোদভ্রমণ পরিষেবা চালু করতে উদ্যোগী হয়েছে দীঘা-শংকরপুর উন্নয়ন পর্ষদ।

যদিও কয়েকমাস আগে অর্থাৎ, ২০২৩ সালের ডিসেম্বরে পরিষেবা চালুর লক্ষ্যমাত্রা নিয়ে সম্পন্ন হয়েছিল ‘এম ভি নিবেদিতা’ নামের প্রমোদতরী বা ক্রুজের সাজসজ্জার কাজ। কিন্তু পরবর্তীতে নড়বড়ে হয়ে পড়েছিল পল্টুন জেটি ও গ্যাংওয়ে। ফলে সেই সময় স্থগিত হয়ে যায় প্রমোদতরীর সমুদ্রযাত্রা। 

অবশেষে সেই বাধা দূর হয়েছে। বর্ষাকালেই দীঘায় এবার গোয়ার স্বাদ উপভোগ করতে পারবেন পর্যটকেরা। সমুদ্রবক্ষে প্রমোদভ‌ভ্রমণ চালু করার জন্য প্রশাসন শুরু করেছিল যাবতীয় পরিকাঠামোগত উন্নয়নের কাজ। ইতিমধ্যে সেই কাজ সম্পূর্ণ হয়েছে। 

তাই এখন এই প্রমোদতরীর ফিটনেস সার্টিফিকেট হাতে এলেই পরিষেবা চালু করে দেওয়া হবে। আগামী জুলাইয়ে পর্যটকদের নিয়ে প্রমোদতরী সফর শুরু করবে বলে আশা করা হচ্ছে। প্রশাসন সূত্রে জানা গেছে, এই প্রমোদতরীতে বসেই সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সমুদ্রের অ্যাডভেঞ্চার আর বিনোদন উপভোগ করতে পারবেন পর্যটকরা। 

গান-বাজনা-সহ দারুণ সব ব্যবস্থা থাকছে এই প্রমোদতরীটিতে। মোট ২ টি ডেক রয়েছে সেটিতে। যাত্রীদের বসার জন্য আছে ৮০টি আসন। প্রতিটি ডেকেই আছে সমুদ্রের নীল জলরাশি ও খোলা আকাশ উপভোগের ব্যবস্থা। সেই সঙ্গে ডেকের অন্দরে থাকছে এসির ব্যবস্থাও। 

সমুদ্রের অ্যাডভেঞ্চারের পাশাপাশি মোহনার তীরে রূপসী ম্যানগ্রোভ এবং পাখিদের কলতান এর সঙ্গে সমুদ্রের ঢেউয়ের শব্দ এক নৈসর্গিক দৃশ্যপট গড়ে তুলবে পর্যটকদের মনে। 

এই প্রমোদভ্রমণের ভাড়া কত, প্রশাসন সূত্রে তা এখনও জানা যায়নি। তবে আগামীদিনে সমুদ্রবক্ষে এই প্রমোদভ্রমণ যে জনপ্রিয় হয়ে উঠবে, তা আর বলার অপেক্ষা রাখে না। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন