Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১২ জুন, ২০২৪

এসি ছাড়াই ঘরোয়া পদ্ধতিতে ‌ঘর ঠান্ডা করার উপায়

 

Cold-without-AC

সমকালীন প্রতিবেদন : ‌এয়ার কন্ডিশনার অর্থাৎ এসি ছাড়াই ঘরোয়া পদ্ধতিতে ঠান্ডা হবে ঘর। ফলে একদিকে যেমন বিদ্যুতের মোটা বিল দেওয়ার হাত থেকে মুক্তি মিলবে, অন্যদিকে গরমের হাত থেকে রেহাই পেতে অনেকটাই এসির মতো আরাম মিলবে। এমনই দাবি আবিষ্কর্তার।

তীব্র দাবদাহে অস্থির মানুষজন। চড়তে থাকা তাপমাত্রার পারদের জেরে, পাখার হাওয়া যেন গায়েই লাগে না। কিন্তু তাই বলে কি আর সর্বক্ষণ এসি চালিয়ে রাখা যায়? এদিকে আবার এসি চালালেই তো আর হয় না। মাসের শেষে বিদ্যুতের লম্বা বিল দেখলে মাথায় হাত পড়ে যায়। 

তাই আপনিও যদি মাস গেলে বিদ্যুতের বিল একটু হলেও কমাতে চান, তাহলে অবশ্যই এই প্রতিবেদনটি আপনার জন্য। সম্প্রতি স্যোশাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে একটি টেবিলফ্যানকে কাজে লাগিয়ে অভিনব কায়দায় ঘর ঠান্ডা রাখার পদ্ধতির কথা বলা হয়েছে। 

এই ভাইরাল ভিডিওর পদ্ধতি যদি আপনিও বাড়িতে প্রয়োগ করেন, তাহলে কিন্তু কিছুটা হলেও বিদ্যুতের বিল আপনার কম আসবে। পাশাপাশি, গরমের হাত থেকে অনেকটাই রেহাই মিলবে। দুটি প্লাস্টিকের কৌটোতে কুলিং প্যাড ঢুকিয়ে সেটি একটি মোটরের সঙ্গে সংযুক্ত করে ঘর ঠান্ডা করছেন ওই ব্যক্তি। 

সেইসঙ্গে আবার কৌটোটিতে কয়েকটি গর্তও করে দিয়েছেন। যাতে করে কুলিং প্যাডটি ঠান্ডা থাকে। তাহলেই ভাবুন, এই প্রচন্ড প্যাচপ্যাচে গরমের হাত থেকে বাঁচতে মানুষ কতকিছুইনা করছে। যে হারে তাপমাত্রার পারদ চড়ছে, তাতে নাজেহাল হয়ে পড়ছেন সাধারণ মানুষ। 

ঘেমে নেয়ে একেবারে অস্থির। চাতকের মত সবাই অপেক্ষা করছেন বৃষ্টির জন্য। কবে দেখা দেবে বৃষ্টি? বঙ্গে কবেই বা প্রবেশ করবে বর্ষা? এখন এই প্রশ্নই রয়েছে সকলের মুখে মুখে। 

আর এই পরিস্থিতিতে এসির বিকল্প, পকেট সাশ্রয়ী এই নতুন আবিষ্কার কিছুটা হলেও স্বস্তি এনে দিতে পারে। তাই প্রয়োজনে গরমে এসির বিকল্প হিসাবে বাড়িতে এই পদ্ধতি একবার প্রয়োগ করে দেখা যেতেই পারে।‌‌‌




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন