Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে বিরাট জয় ভারতের, তৈরি হল একাধিক রেকর্ড

 

Big-win-for-India

সমকালীন প্রতিবেদন : দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে বড় জয় ছিনিয়ে নিল ভারতের মেয়েরা। রবিবার বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে প্রথমে স্মৃতি মান্ধানার দাপুটে সেঞ্চুরির হাত ধরে ভারত ৮ উইকেটে ২৬৫ রান করেছিল। সেই রান তাড়া করতে নেমে আশা শোভনা এবং দীপ্তি শর্মার আগুনে বোলিংয়ের সামনে মাত্র ১২২ রানে গুটিয়ে যায় প্রোটিয়ারা। 

১৪৩ রানের বিশাল ব্যবধানে জয় ছিনিয়ে নেয় হরমনপ্রীত কৌরের টিম ইন্ডিয়া। তবে এই ম্যাচে স্মৃতি মান্ধানার অবদান অস্বীকার করা যায়না সহজে। কারণ, সেঞ্চুরির সঙ্গে একাধিক রেকর্ড গড়েছেন ভারতের এই মহিলা ব্যাটার। 

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ব্যাট হাতে আগুনে মেজাজে পাওয়া গিয়েছে স্মৃতি মান্ধানাকে। রবিবার বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে দুরন্ত ছন্দে তিনি সেঞ্চুরি হাঁকান। প্রোটিয়াদের বিরুদ্ধে প্রথম ওডিআই ম্যাচে স্মৃতি মান্ধানা ১২৭ বলে ১১৭ রান করেন। 

সেই সঙ্গে গড়ে ফেলেন একাধিক নজিরও। কারণ, এটাই ঘরের মাঠে স্মৃতির প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি। এর আগে তিনি যে ৬টি সেঞ্চুরি করেছিলেন, তার সবগুলোই ভারতের বাইরে করেছিলেন। 

এছাড়াও, স্মৃতির এই ১১৭ রান মহিলাদের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরও। যদিও সর্বোচ্চ স্কোরের নজিরও রয়েছে স্মৃতির দখলেই। 

২০১৮ সালে কিম্বারলে-তে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৩৫ রান করেছিলেন স্মৃতি। তবে শুধু রেকর্ড গড়া নয়, একাধিক রেকর্ডের মুখেও দাঁড়িয়ে রয়েছেন স্মৃতি। কারণ, ভারতের হয়ে মহিলাদের ওয়ানডেতে সর্বাধিক সেঞ্চুরির নজিরের তালিকায় মিতালি রাজের ঘাড়েই কার্যত নিঃশ্বাস ফেলছেন স্মৃতি মান্ধনা। 

মিতালি রাজ মহিলাদের ওয়ানডেতে মোট ৭টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। স্মৃতি মান্ধানা আবার এই নিয়ে মহিলাদের ওয়ানডেতে ৬টি শতরান করে ফেললেন। এছাড়াও, ভারতের এই তারকা ওপেনার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ওডিআই-এ সমস্ত ফর্ম্যাট মিলিয়ে ৭,০০০ আন্তর্জাতিক রানের মাইলস্টোন পার করে গিয়েছেন। 

এদিন ৫৬ রান করার সঙ্গে সঙ্গেই এই মাইলফলকে পৌঁছে যান স্মৃতি। ভারতের দ্বিতীয় ব্যাটার হিসেবে এই নজির গড়লেন স্মৃতি। তাঁর আগে রয়েছেন একমাত্র প্রাক্তন অধিনায়ক মিতালি রাজ, যাঁর আন্তর্জাতিক ক্রিকেটে সংগ্রহ মোট ১০৮৬৮ রান। 

তাই ভারতীয় ক্রিকেট নিয়ে আলোচনা হলে যেমন শচীন, ধোনি, কোহলি, রোহিতদের নাম আসে, একইভাবে উঠে আসে মিতালি, ঝুলন ও স্মৃতিদের নামও। যা দেশের প্রতিটি মেয়েকে উৎসাহিত ও অনুপ্রাণিত করে নিঃসন্দেহে। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন