Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪

বাংলা সিনেমার ভয়ঙ্কর ভিলেন সুমিত গাঙ্গুলী নায়ক হতে চেয়েছিলেন

Actor-Sumit-Ganguly

সমকালীন প্রতিবেদন : সিনেমার দুনিয়ায় পা রাখা প্রতিটি তরুণের স্বপ্ন এটাই হয়ে থাকে যে একদিন সে নায়ক হবে। এমন স্বপ্ন নিয়েই সিনেমায় অভিনয় শুরু করেন নব্বইয়ের দশকে বাংলা সিনেমার ভয়াল ভয়ঙ্কর ভিলেন সুমিত গাঙ্গুলীও। কিন্তু, তাঁর ভাগ্য তাঁকে হাঁটিয়েছে উল্টোপথে। নায়ক হতে পারেননি, তবে ভিলেন হিসেবে বেশ জনপ্রিয়তা কুড়িয়েছেন তিনি। 

১৯৯৩ সালের বাংলা ছবি 'তোমার রক্তে আমার সোহাগ'-এর মাধ্যমে টলি দুনিয়ায় অভিষেক হয় সুমিতবাবুর। তারপর থেকে একের পর এক হিট সিনেমায় অভিনয় করেছেন তিনি। কেঁচো খুঁড়তে কেউটে, ফিরিয়ে দাও, সংসার সংগ্রাম, যুদ্ধ, এমএলএ ফাটাকেষ্ট-র মতো ছবিতে খলনায়কের ভূমিকায় দেখা গেছে সুমিত গাঙ্গুলীকে। এই ধরণের নেগেটিভ চরিত্রে চূড়ান্ত সাফল্য পেয়েছেন অভিনেতা। 

ভিলেনের চরিত্রে নিজেকে ঢেলে অভিনয় করলেও শুরুতে কিন্তু 'হিরো' হওয়ার ইচ্ছে নিয়েই ইন্ডাস্ট্রিতে পা রেখেছিলেন এই অভিনেতা। সম্প্রতি, এক সাক্ষাৎকারে এই কথা স্বীকার করেন তিনি। ‌সম্প্রতি একটি বেসরকারি টিভি চ্যানেলকে তিনি তাঁর জীবনের অনেক না বলা কথা অকপটে বলেছেন। 

সেই সাক্ষাৎকারে তিনি বলেছেন, 'স্রোতে হাঁটতে-হাঁটতে আমি ভিলেন হয়ে গিয়েছি। আমি ভিলেন হতে আসিনি এই ইন্ডাস্ট্রিতে। ভেবেছিলাম, যা রোল পাব তাই করব। কিন্তু লোকে আমাকে ভিলেন হিসেবেই ভালবাসা উজাড় করে দিয়েছেন। আমি ধন্য হয়েছি।'‌ কিন্তু তাঁর এই কথায় যে আক্ষেপের সুর মেশানো রয়েছে, তাও বোঝা গেছে স্পষ্টভাবে।

একসময়ের টলি পর্দায় খলনায়কের চরিত্রে অভিনয় করা সুমিত গঙ্গোপাধ্যায় ওই সাক্ষাৎকারে জানান যে, এখন এসব অতীত হয়েছে। আক্ষেপ ও আনন্দের মিশ্রিত সুরে অভিনেতা বলেন, 'একটা সময় আমাকে দেখিয়ে বাচ্চাদের ভয় দেখাতেন তাদের বাবা-মায়েরা। আমাকে প্রচণ্ড ভয় পেত ছোট ছেলেমেয়েরা। সেগুলো সেই সময়কার বাচ্চারা দেখে ভয় পেয়ে ঘুমিয়ে পড়েছে, ঠিক সময় খেয়ে নিয়েছে, পড়তে বসেছে, স্কুলে গিয়েছে।'‌‌ 

আর তাতেই গর্ব, আনন্দ বোধ করেন অভিনেতা সুমিত গাঙ্গুলী। নেগেটিভ চরিত্র করেও যে তিনি দর্শকদের মন জয় করতে পেরেছেন, তাতেই তাঁর অভিনয় জীবন সার্থক বলে তিনি মনে করেন। তিনি বলেন, '‌আমার এটাই গর্ব যে, আমি এভাবেই ভয় দেখিয়ে অন্তত ৮ থেকে ৯ কোটি বাচ্চাকে মানুষ করেছি, যাঁরা এখন অনেক বড়-বড় হয়ে গিয়েছে। হয়তো চাকরি-বাকরি করছে।'‌ তবে সেসব দিনকে যে অভিনেতা মিস করেন, তাও একবাক্যে স্বীকার করেছেন। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন