Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৮ নভেম্বর, ২০২৩

চালের গুঁড়ো দিয়ে এক ফুটের কালী প্রতিমা গড়ে তাক লাগালো খুদে শিল্পী

 

Little-artist

সমকালীন প্রতিবেদন : প্রতিমা গড়ার ক্ষেত্রে সাধারণত মাটি, বিচুলির মতো উপকরণ ব্যবহৃত হয়। তবে কিছু কিছু ক্ষেত্রে এর ব্যতিক্রমও ঘটে। আর সেক্ষেত্রে এক একজন শিল্পী এক এক রকমের উপকরণ ব্যবহার করেন। কিন্তু চালের গুড়ো দিয়ে প্রতিমা গড়ার কাজ সম্ভবত এই প্রথম।

এমনই একটি ব্যতিক্রমী শিল্পকর্মের নজির গড়লো এক খুদে শিল্পী। হাওড়ার বাগনানের প্রত্যন্ত গ্রাম চন্দ্রপুর তাঁতিপাড়া। এখানেই পরিবারের সঙ্গে বসবাস বছর ১৭ বয়সের অর্ঘ বিশ্বাসের। 

ছোটবেলা থেকেই নানা শিল্পকর্ম সৃষ্টির প্রতি আগ্রহ তার। এরজন্য অবশ্য তাকে কেউ হাতে করে কিছু শেখান নি। নিজের প্রতিভার জোরেই সে ইতিমধ্যেই তৈরি করেছে একাধিক প্রতিমা।

এবছর চন্দ্রযান ৩ এর আদলে দুর্গাপ্রতিমা তৈরি করে তাক লাগিয়ে দিয়েছিল অর্ঘ। আর তারপর তার পরের চমক চালের গুড়ো দিয়ে ১ ফুট উচ্চতার কালী প্রতিমা তৈরি। তাও আবার মাত্র ৩ দিনের মধ্যে। এরজন্য সে বাজার থেকে দেড় কিলোগ্রাম আতপ চাল নিয়ে এসেছিলো। 

এরপর সেটিকে জলে ভিজিয়ে, শীলনোড়ায় গুড়ো করে মন্ড তৈরি করে। আর তারপর তা দিয়ে অবাক করা কালী প্রতিমা তৈরি করে ফেলেছে। মানানসই রং করে প্রতিমার গায়ে শোলার গয়নাও বসানো হয়েছে। এই বিষয়ে অর্ঘর মা সরস্বতী বিশ্বাস ‌জানান, ছোটবেলা থেকেই প্রতিমা গড়ার দিকে ঝোঁক অর্ঘর।

অর্ঘ জানায়, সে নিজেই বাজার থেকে চাল কিনে এনে, তা গুড়ো করে, জল মিশিয়ে মন্ড তৈরি করে এই প্রতিমা বানিয়েছে। অর্ঘর এই প্রতিভায় পঞ্চমুখ তার আত্মীয়, পরিজনেরা। আগামীদিনে অর্ঘ আরও ভালো ভালো শিল্প সৃষ্টি করুক এবং তার প্রতিভা দিকে দিকে ছড়িয়ে পড়ুক, এমনই চান তার শুভাকাঙ্খীরা।











কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন