Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩

প্রতিদিন ৪ ঘন্টার যুদ্ধবিরতির আর্জি জানালো আমেরিকা

A-request-for-a-cease-fire

সমকালীন প্রতিবেদন : আজ ৩৫ তম দিনে পড়ল ইজরায়েল-হামাস যুদ্ধ। দিনরাত গোলাবর্ষণ, বোমা-গুলি ও ক্ষেপণাস্ত্র হামলার শব্দে ইতিমধ্যে বিভীষিকাময় হয়ে উঠেছে ইজরায়েল ও গাজার বাতাস। 

যত দিন যাচ্ছে ততই দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে নিরীহ মানুষের প্রাণহানির সংখ্যা। ইতিমধ্যে গাজা শহরে প্রবেশ করেছে ইজরায়েলি বাহিনী। ইজরায়েলের সেনাদের সঙ্গে তুমুল লড়াই চলছে হামাসের। 

স্থল অভিযানের পাশাপাশি বুধবার রাতে অব্যহত গুলি-বোমাবর্ষণে ব্যাপক প্রাণহানি ঘটেছে গাজায়। বোমাবর্ষণে উপত্যকতার উত্তরাঞ্চলের জাবালিয়া আশ্রয় শিবির ও পশ্চিমাঞ্চলের সাবরায় বহু মানুষের প্রাণহানির ঘটনা ঘটেছে। 

সেখানকার বাসিন্দারা জানিয়েছেন, শহরটির আশপাশে এখনও ইজরায়েলির ট্যাঙ্ক অবস্থান নিয়ে আছে। আর এই যুদ্ধ পরিস্থিতির ফলে ঘর ছেড়ে বেরোতে পারছেন না গাজার বাসিন্দারা। তাই এবার মানবিক দিক বিবেচনা করে অবরুদ্ধ গাজার বাসিন্দাদের পালিয়ে যাওয়ার সুযোগ করে দিতে এগিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র। 

ইজরায়েলের কাছে প্রতিদিন ৪ ঘণ্টা করে যুদ্ধ বন্ধ রাখার আর্জি জানিয়েছে হোয়াইট হাউস। যদিও চার ঘণ্টার সংঘর্ষবিরতি নাকচ করে দিয়েছেন নেতানিয়াহু, এমনটাই সূত্রের খবর। সেই সঙ্গে তাঁর দাবি, সংঘর্ষবিরতি নিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে মনোমালিন্য হয়নি। 

প্রসঙ্গত, নেতানিয়াহু আগেই সাফ জানিয়েছিলেন, হামাসকে নিকেশ না করা পর্যন্ত যুদ্ধবিরতির কোনও সম্ভাবনাই নেই।অন্যদিকে, ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আবার বলেছেন, গাজা দখলের কোনও ইচ্ছা তাঁদের নেই। 

তিনি বলেন, 'আমরা গাজা দখল করতে চাই না। সেখানে আমাদের সরকারও চাই না। শুধু গাজাকে একটি সুন্দর ভবিষ্যৎ দিতে চাই।' তাই যুদ্ধ যে এখুনি থামছে না, সেটা মোটামুটি পরিষ্কার। 









কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন