Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩

ঠাকুরনগরে নাগরিকত্বের দাবিতে আন্দোলনকারীদের উপর আরএসএসের হামলার অভিযোগ

 

RSS-attacks-on-protesters

সমকালীন প্রতিবেদন : নাগরিকত্বের দাবিতে ফের সরগরম মতুয়া সম্প্রদায়। বিজেপির ‌সিএএ এর মাধ্যমে নাগরিকত্ব পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবিতে পথে নামলো 'ইউনাইটেড ফোরাম অফ ভোট ফর ইন্ডিয়া'‌ নামে একটি নতুন সংগঠন। সোমবার তারা উত্তর ২৪ পরগনার গাইঘাটা থানার ঠাকুরনগর ঠাকুরবাড়িতে হাজির হন। আর সেখানে তাদের সঙ্গে একপ্রস্থ হাতাহাতি হয়। 

এদিন হাতে ব্যানার, ফেস্টুন নিয়ে ঠাকুরবাড়ি চত্ত্বরে শ্লোগান দেন সংগঠনের সদস্যরা। অবিলম্বে নাগরিকত্ব দেওয়ার বিষয়ে শান্তনু ঠাকুরকে তাঁর প্রতিশ্রুতি পালন করতে হবে বলে দাবি জানান আন্দোলনকারীরা। এব্যাপারে তারা ঠাকুরবাড়ি চত্ত্বরে পোষ্টারও লাগিয়ে দেন।

আন্দোলনকারীদের বক্তব্য, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপির প্রার্থী হিসেবে লড়াই করার সময় শান্তনু ঠাকুর সিএএ এর মাধ্যমে উদ্বাস্তু মতুয়া সম্প্রদায়ের মানুষদের নি:‌শর্ত নাগরিকত্ব পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তাঁর কথায় উদ্বাস্তু মতুয়ারা তাঁকে ভোট দিয়ে জয়লাভ করিয়েছিলেন।

পরবর্তীতে তারা সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট অর্থাৎ সিএএ এর গোটা বিষয়টি পড়ে জানতে পারেন যে, সেখানে কোথাও এই নাগরিকত্ব পাইয়ে দেওয়ার কথা উল্লেখ নেই। তাই তারা মনে করেন যে, ভোটে জেতার স্বার্থে শান্তনু ঠাকুর তথা কেন্দ্রের বিজেপি সরকার তাদের ভাওতা দিয়েছে। এব্যাপারে শান্তনু ঠাকুরকেই এখন এই উদ্বাস্তুদের পাশে দাঁড়াতে হবে।

এদিকে, এদিন আন্দোলনকারীদের এক প্রতিনিধিদলকে ঠাকুরবাড়ির ভেতরে ডেকে নিয়ে গিয়ে আরএসএসের লোকেরা আলোচনার নামে তাদেরকে বেধড়ক মারধোর করেছে বলে অভিযোগ করলেন মানিক ফকির। এই ঘটনাকে কেন্দ্র করে এদিন ঠাকুরবাড়ি চত্ত্বরে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়। 

আর মাত্র কয়েকমাস পরেই লোকসভা নির্বাচন। ফলে এখন থেকে ফের নাগরিকত্বের বিষয়টি নিয়ে শুরু হয়েছে রাজনীতি। বৃহত্তর মতুয়া সমাজের ভোট পেতে এর আগের লোকসভা নির্বাচনগুলিতে বিজেপি যেভাবে নাগরিকত্বের বিষয়টিকে সামনে এনেছিল, এবারে সেই বিষয়টিকে অন্যতম ইস্যু করতে চাইছে বিরোধী দলগুলিও। তারই কি ইঙ্গিত মিললো এদিন ? 








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন