Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩

এআই' কে ব্যবহার করে ফোনে কন্ঠস্বর নকল করে ফাঁদ পাতছে প্রতারকেরা

Voice-mimic-trap

সমকালীন প্রতিবেদন : বর্তমানে সব সমস্যার সমাধান এক নিমেষে করে ফেলছে কৃত্তিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। তবে এবার সেই এআই-কে হাতিয়ার করেই পাতা হচ্ছে অভিনব সব প্রতারণার ফাঁদ। ফলে এর থেকে এখনই সতর্ক না হলে খোয়া যেতে পারে মোটা টাকা। 


সম্প্রতি এমন কিছু ঘটনা সামনে এসেছে বিভিন্ন এলাকা থেকে। কয়েকমাস আগেই ইউরোপে কর্মরত এক ব্যক্তির কাছে অচেনা নম্বর থেকে একটি ফোন যায়। ফোনের উলটো দিকে থাকা কণ্ঠস্বর হুবহু তাঁর মায়ের মতো। অচেনা নম্বর থেকে ফোন করে উলটো দিক থেকে বলা হয়, 'জরুরি প্রয়োজন। কিছু টাকা পাঠা এখনই আমাকে।' 

'মা'-কে টাকা পাঠানোর আগে সন্দেহ হয় ওই ব্যক্তির। নিশ্চিত হওয়ার জন্য বাড়িতে ফোন করতেই মাথায় আকাশ ভেঙে পড়ে। ওই ব্যক্তির মা জানান, তিনি এমন কোনও ফোনই করেননি। 

একই অভিজ্ঞতার মুখোমুখি নাইজেরিয়াতে কর্মরত আরও এক ব্যক্তি। পরিবারের এক ব্যক্তির হুবহু কণ্ঠস্বরে ফোন করে দাবি করা হয় টাকা। সন্দেহ হওয়ায় বাড়িতে ফোন করতেই হয় পর্দাফাঁস!

কিন্তু কীভাবে ঘনিষ্ঠ ব্যক্তি বা বন্ধুবান্ধবদের কণ্ঠস্বর হুবহু নকল করছে প্রতারকরা? স্বাভাবিকভাবেই এই প্রশ্ন উঠবে। অভিযোগ পেয়ে তদন্তে নেমে তাজ্জব বনে গিয়েছেন তদন্তকারী পুলিশ আধিকারিকেরা। 

তদন্তকারীদের দাবি, পরিবারের সদস্য বা ঘনিষ্ঠ বন্ধুবান্ধবদের গলার স্বর নকল করতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্য নিচ্ছে প্রতারকরা। 

তদন্তকারীরা জানাচ্ছেন, প্রতারণার ক্ষেত্রে মূলত বৃদ্ধ বাবা-মায়ের আবেগকে কাজে লাগানোর চেষ্টা করছে প্রতারকরা। তবে এই চক্রের পিছনে কে বা কারা রয়েছে, তা এখনও জানতে পারেননি তদন্তকারী পুলিশ আধিকারিকেরা। 

তাঁদের অনুমান, বিদেশ থেকে এই চক্র পরিচালনা করা হতে পারে। তাই এমন ফোন এলে অবশ্যই যাচাই করে তবেই টাকা পাঠাবেন। আর্ন্তজাতিক প্রতারকদের হাত থেকে রক্ষা পেতে এভাবেই সতর্ক থাকুন, প্রিয়জনদের সতর্ক রাখুন। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন