Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০২৩

‌চাঁদে সূর্যোদয় হলেও ‌জাগানো হল না বিক্রম ও প্রজ্ঞানকে

Vikram-and-Pragyan

সমকালীন প্রতিবেদন : গত মাসে চাঁদের দক্ষিণ মেরুতে প্রথমবারের জন্য পা রেখে গোটা বিশ্বকে চমকে দিয়েছিল ভারত। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা এবার সাফল্যের দ্বিতীয় পর্বের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। স্লিপ মোড থেকে কখন আবার ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান অ্যাক্টিভ মোডে আসবে, তা নিয়ে নানা কাটাছেঁড়া চলছে ইসরোর অন্দরমহলে। 

ইতিমধ্যে চাঁদে হয়েছে সূর্যোদয়। আর তারপরেই কাজে লেগে পড়েছে ইসরো। ফের চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানকে জাগানোর চেষ্টা চালানো হচ্ছে। কিন্তু এখানেই তৈরি হল এক নতুন সমস্যা। আজ নয়, আগামীকাল হবে সেই কাজ, জানিয়ে দিল ইসরো। 

উল্লেখ্য, ২২ সেপ্টেম্বর, শুক্রবার পুনরায় চন্দ্রযান-৩ কে জাগানোর কথা ছিল ইসরোর। তবে সেই পরিকল্পনায় কিছুটা হলেও পরিবর্তন হয়েছে। স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের ডিরেক্টর নীলেশ দেশাই এই বিষয়ে জানিয়েছেন, ২৩ সেপ্টেম্বর জাগানোর চেষ্টা করা হবে চন্দ্রযান-৩ কে। তিনি বলেন, 'এর আগে আমরা ২২ সেপ্টেম্বর সন্ধ্যায় প্রজ্ঞান এবং বিক্রমটিকে পুনরায় সক্রিয় করার পরিকল্পনা করেছিলাম। 

কিন্তু অত্যাবশ্যক কারণবশত শনিবার, ২৩ সেপ্টেম্বর সেই পরিকল্পনা রাখা হয়েছে। ল্যান্ডার এবং রোভারকে স্লিপ মোড থেকে বের করে আনার চেষ্টা চালানো হবে। রোভারটিকে মোটামুটি ৩০০ থেকে ৩৫০ মিটার সরিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল আমাদের। কিন্তু কিছু কারণে রোভারটি ১০৫ মিটার সরে গিয়েছে।'‌

কিন্তু কেন এই দেরি? এই বিষয়ে ইসরোর চন্দ্রযান-৩ মিশনের প্রজেক্ট ডিরেক্টর পালানিভেল ভিরামুথুভেল বলেন, 'চাঁদের রাত খুবই নিষ্ঠুর। চাঁদে রাত নামলে ভয়াবহ রূপ নেয় আবহাওয়া। মাইনাস ১৭৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায় তাপমাত্রা। এই মারাত্মক ঠান্ডায় ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞানের কলকব্জা কতটা ঠিক থাকবে, সেই নিয়ে আশঙ্কা রয়েছে।'‌

ইসরো সূত্রে খবর, ল্যান্ডার বিক্রমের গায়ে সোলার প্যানেল এমনভাবে ফিট করা রয়েছে, যাতে সূর্যালোক পড়লেই তার ব্যাটারিগুলি ফুল চার্জ হয়ে যাওয়া সম্ভব। সূর্যালোক পড়লে ল্যান্ডার এবং রোভারের কলকব্জাগুলি অ্যাক্টিভ হতে পারবে। তবেই ইসরোর সঙ্গে ফের তাদের যোগাযোগ স্থাপন করা সম্ভব হবে। এমনটা হলে ভারতই হবে প্রথম দেশ, যারা এই মিরাকল ঘটাবে। আর এই মিরাকলের আশাতেই অধীর আগ্রহে অপেক্ষা করছেন ১৪০ কোটি ভারতবাসী।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন