Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩

টিকিট কেটে দর্শন করতে হবে পুরীর জগন্নাথ দেবকে ? আবারও চালু হতে চলেছে এই নিয়ম

 

Buy-a-ticket-and-visit-Jagannath-Dev

সমকালীন প্রতিবেদন : ‌কথায় আছে, জীবনে একবার পুরীর জগন্নাথ মন্দির দর্শন না করলে পুরো জীবনটাই বৃথা। এই মন্দিরেই নাকি জগন্নাথ দেবের বিগ্রহের ভেতর আজও রাখা রয়েছে শ্রীকৃষ্ণের আসল হৃদয়। 

আর সেই জন্যই জগন্নাথ, বলরাম এবং সুভদ্রার দর্শন করতে প্রতিদিন মন্দিরে ভিড় জমে প্রায় ৫০-৬০ হাজার ধর্মপ্রাণ মানুষের। আর উৎসবের সময় হলে তো মানুষের সংখ্যা গুনে ওঠা সম্ভব হয় না।

এতদিন ধরে পূর্ণার্থীদের জন্য মন্দিরের প্রবেশ ছিল সম্পূর্ণ বিনামূল্যে। তবে মন্দির কমিটির ঘোষণা অনুযায়ী, দীর্ঘ সাত বছর পরে আবারও চালু হতে চলেছে নির্দিষ্ট নিয়ম। যার ফলে এখন থেকে দর্শনার্থীদের গর্ভ গৃহে প্রবেশের জন্য কাটতে হতে পারে নির্ধারিত মূল্যের টিকিট।

এখন থেকে সাত বছর আগে যখন এই নিয়ম চালু ছিল, তখন এর মূল্য ধার্য করা হয়েছিল ৫০ টাকা। এই টিকিট দিনে নির্দিষ্ট কয়েক ঘন্টার জন্যই চালু ছিল। তবে ২০১৬ সালের প্রথমদিকে জগন্নাথ মন্দিরের সংস্কারের কাজ শুরু হলে এই নিয়ম বন্ধ করে দেওয়া হয়। দীর্ঘ সাত বছর পর আবারও এই নিয়ম চালু করার ব্যাপারে আলোচনা শুরু হয়েছে।

শ্রী জগন্নাথ ট্রাস্ট অ্যাসোসিয়েশন সূত্রে খবর, এই টিকিটের মূল্য নির্ধারণ করার আগে জগন্নাথ মন্দিরের সমস্ত সেবায়েতদের সঙ্গে যোগাযোগ করা হবে। তাদের সঙ্গে এই বিষয় নিয়ে আলোচনায় বসার পরেই টিকিটের মূল্য নির্ধারণ করা হবে।

মন্দির কমিটি সূত্রে জানা গেছে, এই টিকিটের ব্যবস্থা চালু হলেও জগন্নাথ মন্দিরে বিনামূল্যে দর্শনের নিয়মে কোনওরকম পরিবর্তন আনা হবে না। এই টিকিটের ব্যবস্থা দিনে কেবলমাত্র নির্দিষ্ট কয়েক ঘন্টার জন্যই চালু থাকবে। সেই সঙ্গে এই বিশেষ নিয়মে টিকিট কেটে আসা দর্শনার্থীদেরকে মন্দিরের গর্ভগৃহে প্রবেশের অনুমতি দেওয়া সম্পর্কেও আলোচনা চলছে।

গর্ভগৃহের ঠিক বাইরে বাহারা এবং ভিতর কথা নামে দুটি অংশ আছে, যেখান থেকে বর্তমানে পূর্ণার্থীরা জগন্নাথ দেবকে দর্শন করেন। প্রতিদিন যে পরিমাণ মানুষের ভিড় হয়, তাতে সকলকে গর্ভগৃহে প্রবেশ করতে দিলে আখেরে জগন্নাথ দেবের পুজোতেই বারবার বিঘ্ন ঘটবে। সেই জন্য কেবলমাত্র টিকিট কেটে আসা ভক্তদেরকেই গর্ভগৃহে প্রবেশের অনুমতি দেওয়া হতে পারে।

উড়িষ্যার বহু মানুষের মতে এই ব্যবস্থা চালু হলে আসলে ভালই হবে। বহু মানুষ নিজের ইচ্ছা পূরণে টিকিট কেটে শান্তি করে গর্ভগৃহে ভগবানের দর্শন করতে পারবেন, যার কারণে মন্দিরের অতিরিক্ত ভিড়কে নিয়ন্ত্রণে রাখা যাবে। সেইসঙ্গে প্রভু জগন্নাথের নিত্যদিনের সেবার জন্য শ্রী জগন্নাথ ট্রাস্টে নিয়মিত অর্থ সঞ্চিত হবে।

ফলে আপনি যদি অবিলম্বে পুরীর জগন্নাথ মন্দির দর্শন করতে যেতে চান, তাহলে চিন্তা করতে হবে না। বিনামূল্যে দর্শনের নিয়মে কোনওরকম পরিবর্তন হচ্ছে না। সেই সঙ্গেই এই টিকিট ব্যবস্থা চালু হয়ে গেলে আপনারাও পারবেন কিছু মূল্যের বিনিময়ে নির্বিঘ্নে গর্ভগৃহে প্রবেশ করতে।






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন