Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩

ব্যক্তিগত প্রয়োজনে একটি গোটা ট্রেন বুক করা যায়

 

Book-the-whole-train

সমকালীন প্রতিবেদন : ভারতীয় রেল বিশ্বের অন্যতম একটি বৃহৎ পরিষেবা। ব্রিটিশের হাত ধরে ভারতের ট্রেন পরিষেবা চালু হলেও স্বাধীন ভারতে, সেই রেলপথ বহুগুন বাড়িয়েছে ভারত। এখন ভারতের অন্যতম পরিবহন ব্যবস্থা রেল পরিষেবা। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম- সর্বত্রই রেল পরিষেবা চালু হয়েছে। 

এই ভারতীর রেলের একটি বিশেষ ব্যবস্থা হলো, প্রয়োজনে কোনও ব্যক্তি বা সংস্থা একটি পুরো ট্রেন বা ট্রেনের একটি পুরো বগি বুক করতে পারেন। পরিবারের সদস্য এবং বন্ধুবান্ধব নিয়ে কোনো পারিবারিক অনুষ্ঠানে এভাবে পুরো ট্রেন বা ট্রেনের একটি বগি বুক করে যাওয়ার ব্যবস্থা রেখেছে রেল কর্তৃপক্ষ। কিন্তু কিভাবে তা করা যায় ? তারই সন্ধান থাকবে এই প্রতিবেদনে।

ভারতীয় রেল এই পরিষেবার নাম দিয়েছে 'এফটিআর' ‌অর্থাৎ 'ফুল ট্যারিফ রেট'‌। এর সাহায্যে কোনও ব্যক্তি পুরো ট্রেন বা কোচ বুক করতে পারেন। এটি IRCTC -এর একটি বিশেষ পরিষেবা৷ ভারতীয় রেলের যে কোনও বিভাগের জার্নি শুরুর স্টেশন থেকে অনলাইনের মাধ্যমে এই এফটিআর পরিষেবার সুবিধা নেওয়া যায়। তবে এর জন্য কয়েকটি শর্ত পূরণ করতে হবে। 

ভারতীয় রেল জানাচ্ছে, পুরো ট্রেন বা একটি বগি বুক করার জন্য কমপক্ষে ৬ দিন আগে অনলাইনে আবেদন করতে হবে। অন্যদিকে, ৩০ দিনের আগে এই এফটিআর পরিষেবার আওতায় অনলাইনে আবেদন করা যাবে না। 

নিয়ম অনুযায়ী, একটি ট্রেনে সর্বাধিক ১০টি কোচ বুক করতে পারেন কোনও যাত্রী বা কোনও সংস্থা। তবে যদি পুরো ট্রেন বুক করতে হয়, তাহলে সর্বাধিক ২৪টি বগি বুক করতে হবে। আবার এর মধ্যে থাকবে ২টি স্লিপার ক্লাস।

ভারতীয় রেলের পক্ষ থেকে এর জন্য একটি খরচের হিসেব দেখানো হয়েছে। তাতে বলা হয়েছে- কোনও ব্যক্তি সর্বাধিক ৭ দিনের যাত্রার জন্য এই ট্রেনটি বুক করতে পারেন। 

প্রতিটি কোচের জন্য ৫০ হাজার টাকা এবং ৭ দিনের বেশি হয়ে গেলে অতিরিক্ত দিনে প্রতিটি কোচের জন্য প্রতিদিন ১০ হাজার টাকা দিতে হবে। তবে বুক করার পরে ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে সেই বুকিং বাতিল করা যাবে। যদিও সেক্ষেত্রে সিকিউরিটি ডিপোজিটের ২ শতাংশ টাকা কেটে নেওয়া হবে।

ইতিমধ্যেই এমন ট্রেন বুকিং বা বগি বুকিং হয়েছে। রেল সূত্রে জানা যাচ্ছে, প্রধানত বড়ো একান্নাবর্তী পরিবার বিয়ে বা অন্য কোনও পারিবারিক অনুষ্ঠানে যাওয়ার জন্য এভাবে ট্রেনের বগি বুক করেন। 

তাছাড়াও, কোনও অফিস টিম কোনও ভ্রমনে বা অফিস সামিটে যাওয়ার জন্য কখনো কখনো ট্রেনের বগি বুক করে। কোনও স্কুল বা কলেজের শিক্ষামূলক ভ্রমনের ক্ষেত্রেও এমনভাবে ট্রেনের বগি বুক করা যায়।‌






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন