Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩

পৃথিবীর মায়া কাটিয়ে মহাকাশে নিজের কাজ শুরু করে দিয়েছে আদিত্য এল ১

Aditya-L-1

সমকালীন প্রতিবেদন : চন্দ্রযান এর সাফল্যের পরেই ইসরো সূর্যের অভিমুখে পাঠায় সূর্যযান আদিত্য এল ১ কে। ইতিমধ্যে সেই আদিত্য শুরু করেছে তার কাজ। ইসরো সূত্রে জানা যাচ্ছে, সোমবার গভীর রাতে ফের একবার বড় পরীক্ষায় বসেছে ইসরোর সৌরযান আদিত্য এল ১‌। তার আগেই অবশ্য কাজ শুরু করে দিল আদিত্য এল ১। 

ইসরোর সৌরযান সোমবার পৃথিবীর কক্ষপথ থেকে বিদায় নিয়ে সূর্যের দিকে ছুট লাগিয়েছে দ্রুত গতিতে। আদিত্যর অভিমুখ মহাকাশ পার্কিং প্লেসের দিকে। তবে আদিত্য কিন্তু রীতিমত সক্রিয়। মহাকাশে কাজ শুরু করে দিল ইসরোর সৌরযান। আদিত্য এল ১ বৈজ্ঞানিক তথ্য সংগ্রহের কাজ শুরু করেছে। 

স্টেপস যন্ত্রের সেন্সরগুলি পৃথিবী থেকে ৫০ হাজার কিলোমিটারের বেশি দূরত্বে সুপার-থার্মাল এবং শক্তিশালী আয়ন এবং ইলেকট্রন পরিমাপ করা শুরু করেছে। এই তথ্য বিজ্ঞানীদের পৃথিবীর চারপাশের কণার আচরণ বিশ্লেষণ করতে সাহায্য করবে। এটাই হবে ভবিষ্যতে মহাকাশ গবেষণার অন্যতম এক সূত্র।

পৃথিবী থেকে ছুটে যাওয়ার পরে বার বার পরীক্ষায় সফল হয়েছে আদিত্য। বৃহস্পতিবার রাত ২ টো নাগাদ সফলভাবে কক্ষপথ বদল করে আদিত্য। এই আবহে পৃথিবী থেকে আরও একটু মায়া কাটিয়ে ফেলে ইসরোর এই মহাকাশযান। এরপর সোমবার শেষবারের মতো কক্ষপথ বদল করে নিজের গন্তব্যের দিকে ছুটতে শুরু করেছে আদিত্য। সোমবার মধ্যরাতে এই কক্ষপথ বদলের কাজ শেষ হয়।

ইসরো জানাচ্ছে, সৌরযানে থাকা ৭টি যন্ত্রের মধ্যে ইতিমধ্যে একটি যন্ত্র কাজ করা শুরু করেছে। আদিত্য এল ১ রিমোট সেন্সিং পেলোড পৃথিবী থেকে ৫০,০০০ কিলোমিটারেরও বেশি দূরে সুপারথার্মাল আয়ন বা খুব শক্তিশালী কণা এবং ইলেকট্রন পরিমাপ করা শুরু করেছে। 

ইসরো তার মিশন আপডেটে বলেছে যে, এটি সুপারথার্মাল এবং এনার্জিটিক পার্টিকেল স্পেকট্রোমিটার নামক যন্ত্রের সেন্সর, যা বৈজ্ঞানিক তথ্য সংগ্রহ করা শুরু করেছে। ইসরো আরও জানিয়েছে, 'এই তথ্য বিজ্ঞানীদের পৃথিবীর চারপাশে কণার আচরণ বিশ্লেষণ করতে সাহায্য করবে। 

জানা গেছে, আদিত্য-এল ১ মিশনের উদ্দেশ্য সূর্যের ফটোস্ফিয়ার, ক্রোমোস্ফিয়ার তথ্য সংগ্রহ এবং এই সম্পর্কে পরীক্ষা করা। এই সম্পর্কে বিশ্বের বাকি দেশগুলির কাছে খুবই কম তথ্য রয়েছে। ফলে আদিত্য ‌এল ১ সূর্য সম্পর্কীয় যে সমস্ত তথ্য সংগ্রহ করবে, তা আগামীদিনে মহাকাশ চর্চায় বিজ্ঞানীদের অনেক কাজে লাগবে।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন